Pay-per-click

PPC বা Pay-per-click, অর্থাৎ ক্লিক-প্রতি-পয়সা বা বলা যেতে পারে ক্লিক দরে টাকা, মানে এক পদ্ধতির বিঞ্জাপন মুল্য। এই পদ্ধতিতে কেউ আপনার লিংক সহ বিজ্ঞাপনে যতবার ক্লিক করবে সেই হিসাবে প্রতি ক্লিকের দর অনুসারে তাকে টাকা দিতে হবে। এটা নিজের ওয়েবসাইটে লোকজন ডেকে ডেকে ধরে নিয়ে আসবার মত বেশ শক্তিশালী একটা প্রচার পন্থা। এতে খরচ সরাসরি বিজ্ঞাপন প্রচারের চাইতে অপেক্ষাক্রিত কম এবং ফল তড়িৎগতিতেই বোঝা সম্ভব হয়। তবে PPC বা Pay-per-click,পদ্ধতির বিঞ্জাপনের স্থায়িত্ব কখনোই দীর্ঘ মেয়াদী হয় না, সমস্যা এই একটাই।

কিছু তথ্য উপাত্ত

mosierdata-র মতে গড়পরতায়ে প্রধান তিনটে মূল্যের-বিনিময়-বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে ৪১% কার্যকর পদ্ধতি হলো এইটা।
তাদের গেবেষনায়ে দেখা গেছে, পৃথক কলাম করে প্রচার না করলে ব্যবহারকাকিদের মধ্যে ৪৫%জনই বুঝতে পারে না যে এটা মূল্যের-বিনিময়-বিজ্ঞাপন
সূত্র: 9 Surprising Statistics on PPC Ads and Current Marketing Practices

এখানের সব তথ্যই দেশের বাইরের। এ ব্যপারে দুটো কথা বলবার আছে, প্রথমত: দেশের মধ্যে হয়তো আনললাইন বাজার নিয়ে কোন প্রতিষ্ঠানই এমন গবেষনার কাজ করছে না; বা হয়তো করছে এই মুহূর্তে আমি তা জানি না। সেটা আমার অল্প জ্ঞাণের কারন হতে পারে। আর দ্বিতীয়ত: অনলাইন বাজার মানে বিশ্ব বাজার, অনেক পণ্যই নির্দিষ্ট গন্ডির মধ্যেই বেচাকেনা সীমাবদ্ধ রাখতে হয় তবুও যেকোন অঞ্চলের তথ্য জানা থাকলেও নিজের বাজারের অতীত বা ভবিতব্যের ধারনা পাওয়া যায়।

টুকিটাকি পরামর্শ:

১. সঠিক Keywords  বাছাই করেন। এক্ষেত্রে আপনি গোগল এ্যাডসেন্সের keyword planner-এর সাহায্যে শব্দ গুলোর সম্ভাবনাময়তা বা কার্যকারীতা যাচাই করে নিতে পারেন। আপনি এমন keyword বেছে নেবেন যা, প্রাসঙ্গিক, উচ্চ-ক্ষমতা সম্পন্ন অর্থাৎ সার্চ-ইঞ্জিনে আপনার পন্য বা সেবা খুজতে এই শব্দগুলোই বেশীর ভাগ ক্ষেত্রে ব্যপক ব্যবহার করা হয়
২. আপনার বিজ্ঞাপণ-প্রচারণাতে নিয়মিত লক্ষ্য রাখুন। নোট করুন কোন কী-ওয়ার্ড গুলো বেশী কার্যকরী আর কোন গুলো অপেক্ষাক্রিত কম বা কার্যকারীতাহীন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s